অপরায়নের রাজনীতি: বাঙ্গালী সেক্যুলার জাতীয়তাবাদীদের ডিসকোর্সে ইসলামপন্থা

Shihan Bin Umar

May 26, 2023

২০১৩ সালের ৫ই ফেব্রুয়ারী শুরু হওয়া শাহবাগ আন্দোলন যদিও প্রথমে ১৯৭১ সালের তথাকথিত যুদ্ধাপরাধীদের মৃত্যুদন্ডের দাবীতে ছিল, কিন্তু খুব অল্প সময়ের মধ্যেই বাংলাদেশে ধর্মের নামে রাজনীতি তথা ইসলামপন্থী রাজনীতি নিষিদ্ধের দাবী উঠে শাহবাগে। সেই সাথে শাহবাগ আন্দোলনের সামনের সারিতে থাকা কিছু চিহ্নিত উগ্র নাস্তিকদের (militant atheists) অবস্থানের কারণে শাহবাগ আন্দোলন দেশের ইসলামপ্রিয় জনগণের কাছে প্রশ্নবিদ্ধ হয়ে ওঠে। শুরু হয় শাহবাগ আন্দোলনের প্রতিক্রিয়া স্বরূপ শাপলা আন্দোলন।

Read More

কানার হাটবাজার: শাহবাগ ও খারিজি রাজনীতি

Abdur Rahman Bari

July 14, 2023

এই নিবন্ধে শাহবাগের তাত্ত্বিক,  বয়াতিদের চোখে শাপলার আন্দোলনের মানে বুঝবার কোশেশ করব৷ শাপলার আন্দোলনের কুলুজির সুলুকসন্ধান ও তার সাপেক্ষে উক্ত বয়াতিদের চিন্তা ও তৎপরতা বিচার নিবন্ধের অন্যতম বাসনা৷ নিবন্ধে ৭২ এর কামালবাদী সংবিধান, ইসলাম, ইসলামপন্থা, ৭৫ এর পট - পরিবর্তন ও জিয়ার রাজনীতি ও কথিত সংবিধানে ইসলামিকরণ সংক্রান্ত কিছু মৌলিক প্রশ্নের উত্তর হদিস করব৷  বাংলাদেশের রাজনৈতিক,  সাংস্কৃতিক পরিমন্ডলে যে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং করবার প্রস্তাব শাহবাগের ছিল তা তলব করব৷ এই নিবন্ধ আধিপত্যবাদী বয়ানের সমান্তারালে চলা অবদমিত বয়ান হাজির করতে যাচ্ছে যা  রাজনৈতিক বাস্তবতায় দাঁড়িয়ে রাজনৈতিক ভবিষ্যৎ নির্মাণের প্রস্তাব করে৷

Read More

‘জীবনের শাহবাগ, জীবনযুদ্ধের শাহবাগ’ : রাস্ট্রীয় আত্মিক ব্যাধির সনাক্তকরণ   

Asif Mahmud 

September 2nd, 2023

শাহবাগ আন্দোলন আসলে কী, এর লক্ষ্য-উদ্দেশ্য কী ছিলো, এর ফলাফল কী — এসব প্রশ্ন নিয়ে আজও মানুষকে সরব থাকতে দেখা যায়। বহুকাল পরেও শাহবাগের এই প্রাসঙ্গিকতার কারণ কী? সেই কারণ অনুসন্ধান করতে গিয়ে পড়লাম শাহবাগ আন্দোলন নিয়ে গল্প, কবিতা, প্রবন্ধ, গান ও শাহবাগের বিভিন্ন ডকুমেন্টের সংকলন — ‘জীবনের শাহবাগ জীবনযুদ্ধের শাহবাগ’ বইটি। বইটিতে আছে সৈয়দ শামসুল হক, মহাদেব সাহা, নির্মলেন্দু গুণসহ নানান শাহবাগী কবিদের কবিতা। আছে কবির সুমনের শাহবাগ নিয়ে গান, সেলিনা হোসেন, মোস্তফা মামুনের গল্প, আছে আবদুল গাফফার চৌধুরী, হাসান আজিজুল হক, মুহম্মদ জাফর ইকবাল, আনিসুল হক প্রমুখের প্রবন্ধ। বইটিতে আরো আছে গণজাগরণ মঞ্চের সাংগঠনিক ঘোষণা, প্রচারপত্র, ঘটনাপঞ্জী ইত্যাদি।

Read More

ইতিহাসের আয়নাঘরঃ হিদায়েতি শাপলা ও মুসলিম রাজনৈতিক কর্তাসত্তা

Abdur Rahman Bari

May 5, 2023

লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের ইতিহাসের মশহুর ওস্তাদ আন্টনি স্মিথের মারফতে প্রস্তাব করতে পারি যে ইতিহাস ও ইতিহাসতত্ত্বের রাজনীতিতে কর্তা হিসাবে হাজির না থাকলে অন্যের ইতিহাসের উপাদান হয়েই থাকতে হয়।ঔপনিবেশিক সময় হতে শাহবাগ উত্তর বাংলাদেশে বিদ্যায়তন ও বিদ্যায়তনের বাইরে যে আধিপত্যবাদি ইতিহাস ও ইতিহাসতত্ত্বের রাজনীতি আমরা দেখি তাতে শাপলার আন্দোলন কিছু ছক বাধা শব্দ বন্ধনে হাজির হয়।বাংলাদেশের সেক্যুলার ডিস্কোর্সে শাপলাকে সুযোগ সন্ধানী, সাম্প্রদায়িক, মৌলবাদ ইত্যাদি গদবাধা শব্দের বন্ধনে আবদ্ধ করা হয়।ভাবখানা এমন যেন শাপলা হঠাৎ করে হাজির হওয়া পঙ্গপালের দল।আসলেই কি তাই?

Read More

সাম্য-মানবিক মর্যাদা তথা স্বাধীনতা ও গনতন্ত্রের হম্বিতম্বি, গালগপ্পোঃ শাহাবাগী লাশতন্ত্রের খতিয়ান

Tareq-ul Huda

January 15, 2024

শাপলায় ফুটে থাকা সেই লাশেরও আত্মপরিচয় আছে। আর তা হলো “মুসলিম”। যার কর্তাসত্ত্বার (Subjectivity) উৎসে থাকে অস্তিত্ত্বের মর্মজিজ্ঞাষা (Ontology)। এই মর্মের বিনিসূতাতেই বাঁধা থাকে মুসলিমদের জীবন থেকে মরন। সাচ্চা মুসলিম তার যাপিত জীবনকে অন্য সব কিছু থেকে আলাদা করে স্বত্তা বিচ্ছিন্ন জীবন (Inauthentic Dasein) বেছে নিতে চায় না। ঠিক এই কারনেই একজন মুসলিমের অস্তিত্ত্বময়তার রোশনী যদি তার কর্তা সত্তায় সঠিক ভাবে প্রতিফলিত হয়, তবে ঐতিহাসিক কর্তাসত্ত্বা (Subjective self) হিসাবে তার যাপনে ও রাজনৈতিকতায় সেক্যুলারাইজেশন ( ধর্মীয়তাকে বিচ্ছিন্নকরন) এবং ডিথিওলাইজেশন (নিধর্মীকরন) অসম্ভব হয়ে উঠে। সাচ্চা মুসলমানের এই নিয়্যত সমাজে তার অপর একাংশের কাছে অসহনীয় মনে হয়। সাচ্চা মুসলমানের জীবন আর প্রানকে তখন তারা নিজের জীবন আর প্রানের অস্তিত্ত্বের জন্যে হুমকি মনে করতে থাকে। দ্বন্দ্ব সংঘাত তখন অনিবার্য হয়ে উঠে।

Read More

 ‘শাহবাগ ছিল ইসলামের রাজনৈতিকতাকে নির্মূল করবার প্রয়াস যার মুল টার্গেট ছিল জামাতে ইসলামী’

Mufti Harun Izhar

January 15, 2024

“৭১ কে জালেমের বিরুদ্ধে মাজলুমের লড়াই বলার একটা ট্রেন্ড ইতোমধ্যে কওমি অঙ্গনেও চালু হয়েছে।এইটা ৭১ এর একটা খণ্ডিত মূল্যায়ন। সামগ্রিক মূল্যায়ন নয়৷ এটাকে কেউ সামগ্রিক বক্তব্য হিসেবে ধারণ করলে নানান ঐতিহাসিক কারণে তা নাকচ হতে বাধ্য। যেমন বিহারীদের প্রসঙ্গটা আপনি নিজেই তুলেছেন। "

Read More

শাহবাগের বয়ানে ইসলাম

By Athar Ali

May 19, 2024

আমি আজীবন মওদুদিবাদের বিরোধিতা করে আসছি। এই মিশন নিয়ে আমি কাজ করছি সারাজীবন। এই কাজটি আমি পেয়েছি আমার আকাবির-আসলাফ তথা ওলামায়ে দেওবন্দের কাছ থেকে। আপনি জানেন, মওদুদিয়্যতের সাথে আমাদের মূল বিরোধটা হলো আকাইদ সংক্রান্ত। ইসমতে আম্বিয়া এবং আদালতে সাহাবা সংক্রান্ত। মওদুদিরা আম্বিয়া আলাইহিমুস সালামকে ‘মাসুম আনিল খাতা’ মানে না। সাহাবায়ে কেরামকে সমালোচনার ঊর্ধ্বে স্বীকার করে না। আর ইসমতে আম্বিয়া এবং আদালতে সাহাবা অস্বীকারকারীদের বিরোধিতা করাকে আমি একটি নেক কাজ এবং শ্রেষ্ঠ ইবাদত মনে করি। শাহবাগের জমায়েতকে আমার কাছে একটি সুবর্ণ সুযোগ মনে হয়েছিল। আমার কাছে মনে হয়েছিল সাহাবার দুশমনদের বিরুদ্ধে এটি একটি শক্ত অবস্থান। এই সুযোগকে কাজে লাগানো যেতে পারে। এই নেক নিয়তেই আমি সেখানে গিয়েছিলাম।

Read More

শাহবাগের চক্রব্যূহ

By Zia-ul Haque

May 19, 2024

বাংলাদেশ রাষ্ট্রের ফ্যাসিবাদী সার্বজনীনবাদের প্রকাশ ঘটে দুই ভাবে৷ পয়লা ঘটে, বাঙালি জাতীয়তাবাদের লাশ রাজনীতির বাতাবরণে৷ দুসরা ঘটে, ইসলাম ও মুসলিমের সাংস্কৃতিক দিক অন্তর্ভুক্তির ছদ্মবেশে ; যা দোহা গ্রামশিয়ান টার্ম "ওয়ার অফ পজিশনে" ,বারি "খোজাকরণের রাজনীতি " তে বাক্স বন্দী করেছে। বাংলাদেশ রাষ্ট্রের ফ্যাসিবাদী সার্বজনীনবাদ এর পয়লা প্রকাশ ঘটে, শাহবাগে৷ পয়লা প্রকাশের লক্ষণ : "বাঙালি জাতীয়তাবাদ", "৭২ এর সংবিধানে ফেরত", "আইনি বলে ও রাষ্ট্রের ক্ষমতা ব্যবহার করে ইসলামের রাজনৈতিকতা নির্মূল", "লাশতান্ত্রিক ক্ষমতার চর্চা "ইত্যাদি ইত্যাদি। দুসরা, প্রকাশ ঘটে শাহবাগের সংশোধনবাদী ধারা হতে। এই ধারার সেক্যুলাররা লাশতান্ত্রিক ক্ষমতার স্থলে ডিসিপ্লিনারি বা নিয়ন্ত্রণমূলক ক্ষমতা চর্চাতে আগ্রহী। দুসরা ধারার প্রকাশের লক্ষণ হলো : "সাম্য ", " মানবিক মর্যাদা ", "নাগরিক অধিকার " "ইসলামের সাংস্কৃতিক দিক " ইত্যাদি ইত্যাদি। বাংলাদেশ রাষ্ট্রের ফ্যাসিবাদী সার্বজনীনবাদের উভয় প্রকাশের এক বিশেষ মিল৷ তা হলো ইসলামের রাজনৈতিকতা, তার ক্ষমতায়ন, তার রাজনৈতিক কর্তাসত্তা ঠেকানো। অর্থাৎ, বুনিয়াদি বাসনা অভিন্ন, তবে তরিকা ভিন্ন৷ এক পক্ষ নির্মূলের রাজনীতি করে, অপর পক্ষ নাগরিক বর্গের সাপেক্ষে নির্মূলের রাজনীতির পর্যালোচনা করে নিয়ন্ত্রণের রাজনীতি প্রস্তাব করে।

Read More

শাহবাগের খুন-মঞ্চের গান : প্রসঙ্গ চমক হাসান

By Mohammad Toha

May 19, 2024

উত্তর - ঔপনিবেশিক ক্যামেরুনীয় তাত্ত্বিক আশিলি এম্বেম্বে "The Society of Enmity " লেখায় দেখান, আইনি কাঠামোয় নাগরিক অধিকার ভোগ করার সমান্তারালে আরেক সমাজ আছে যেখানে নাগরিক হয়েও, জিন্দা লাশ হিসাবে থাকে। এম্বেম্বে দেখান, আগে এই জিন্দালাশের অন্তর্ভুক্ত ছিল নিগ্রো ও ইহুদি৷ বর্তমানে নিগ্রো ও ইহুদির স্থলে অন্য নামে যেমন : মুসলিম, ইসলামপন্থী, আরব, আদিবাসী, অভিবাসী, নিম্নবর্গ ইত্যাদি জিন্দালাশ হিসাবে বেঁচে থাকে। নাগরিক - সাম্যের বুলি এইখানে বিহিত করতে নাকামিয়াব৷ এম্বেম্বে একে 'The Terrifying Object " হিসাবে চিহ্নিত করেন। এম্বেম্বে Desire of Master এর সাথে কল্পিত শত্রুর সাথে যে বাস্তবতার মিল নেই, তা নিশ্চিত করেন৷ এম্বেম্বে দেখান বাসনার পূর্ণতার জন্য কিভাবে কল্পিত শত্রুর ছবি আবিস্কারের নেশায় (Desire must continually invent it) মত্ত। এম্বেম্বে দেখান কিভাবে শত্রুর আকাঙ্ক্ষা, বিচ্ছিন্নতা, নির্মূল ও ধ্বংসের কল্পনা- বৃহৎ বৃত্তের স্থান দখল করে নেয়।

Read More

শাহবাগের বাঁশিওয়ালা

By Tahmid Bhuiyan

May 19, 2024

সুমনের বর্ণনায় গণতন্ত্র পীরিতি দেখে মিশরীয় মার্ক্সবাদী সামির আমিনের কথা স্মরণ হল। ইসলামপন্থী রাজনৈতিক সংগঠন ইখওয়ানুল মুসলিমীনকে যখন সেনা ক্যু করে ক্ষমতা হতে সড়িয়ে, লাশতান্ত্রিক রাজনীতির ফলে রাবা স্কয়ার লাশের পাহাড় হয়ে গেল ; তখন সামির আমিন কবির সুমনের মতোই বলেছিল, মিশরীয় সিপাহি - জনতার বিপ্লব বা এর মাধ্যমে নয়া গণতান্ত্রিক সংযোজন দেখবে আগামীর মিশর। সামির আমিন ইসায়ী ২০১৯ সাল অবধি জীবিত ছিলেন৷ আব্দুল ফাত্তাহ আল সিসির গণতান্ত্রিক মিশর আর দেখে যেতে পারে নাই। সুমন এই দিক বিবেচনায় সামির আমিনের চেয়ে খুশ-নসিব বলা যায়। জীবনের ৭৫ তম বসন্তে পা দিলেন ; সাথে বাংলাদেশের গণ মানুষকে উপহার দিলেন ফ্যাসিবাদী লুটেরা - মাফিয়া রেজিম৷ সুমনের বাঁশির সুরে উজ্জীবিত হয়ে শাহবাগ বাংলাদেশের গণতান্ত্রিক পথচলাকে উল্টে দিল, সুমন কি তা বুঝেন?

Read More